ধরুন আপনার Android স্মার্টফোন হারিয়ে গিয়েছে অথবা চুরি হয়ে গিয়েছে। আমরা কেউ এই ঘটনা নিজের জীবনে না চাইলেও, সব সময় প্রস্তুত থাকা প্রয়োজন। স্মার্টফোনে আজকাল বহু ব্যক্তিগত তথ্য সেভ থাকে। সঙ্গে সেভ থাকে বিভিন্ন লগইন ডিটেইলসও। এই সব তথ্য অন্য কারও হাতে গেলে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। যদিও Android ফোন হারিয়ে গেলে তা খুঁজে পাওয়া যাবে। পাশাপাশিই আবার কোনও কারণে ফোন চুরি হয়ে গেলে কম্পিউটার থেকে স্মার্টফোন লক করে, সব ডেটা ইরেজ করে দেওয়াও সম্ভব।
 

কীভাবে এই ফিচার কাজ করবে, তা জানার আগে কয়েকটি জিনিস বুঝে নেওয়া প্রয়োজন। এই ফিচার ব্যবহার করার জন্য আগে থেকে কিছু অপশন আপনাকে এনাবল করে রাখতে হবে, যেগুলি না থাকলে এই ফিচার কাজে আসবে না। কী কী শর্ত? দেখে নিন।

আপনার ফোনের লোকেশন অ্যাকসেস অন থাকতে হবে। সঙ্গে 'Find My Location’ এনাবলও করে রাখতে হবে। এছাড়াও একটি Google অ্যাকাউন্টে লগ ইন করা বাধ্যতামূলক। সেই সঙ্গেই আবার মোবাইল ডেটা অথবা WiFi -এর মাধ্যমে স্মার্টফোন ইন্টারনেটের সঙ্গে কানেক্ট করেও রাখতে হবে। এছাড়াও Google Play তে ভিসিবেল থাকতে হবে সেই ফোন।
 
  দেখে নিন ফোন হারিয়ে গেলে কী কী করবেন?

* আপনার কাছে যে Android ডিভাইস রয়েছে, সেখানে Google Account-এ সাইন ইন করুন।

* এবার https://www.google.com/android/find?u=0 ওয়েবপেজ ওপেন করুন।

* ‘Find My Device’ ওয়েবপেজ ওপেন করলেই আপনার হারিয়ে যাওয়া ডিভাইসে একটি নোটিফিকেশন পৌঁছে যাবে।

* আপনার ফোনে কোনও নোটিফিকেশন না পৌঁছলে ফোনের পাশে থাকা রিফ্রেশ বাটনে ক্লিক করুন।

* আবার আপনার হারিয়ে যাওয়া ফোনে একটি নোটিফিকেশন পৌঁছবে। এর পরেই আপনি সেই ফোনে সম্ভাব্য লোকেশন ম্যাপের মধ্যে দেখতে পাবেন। লাইভ লোকেশন অন না থাকলে ডিভাইসের শেষ লোকেশন ম্যাপে দেখাবে।
 
  * এবার Play Sound, Secure Device, Erase Device অপশনগুলি দেখতে পাবেন। Play Sound অপশন সিলেক্ট করলে আপনার ফোন 5 মিনিট বাজতে থাকবে। ফোন সাইলেন্ট মোড অথবা ভাইব্রেশন মোডে থাকলেও বাজবে।