WhatsApp অ্যাকাউন্টের সুরক্ষার এই গাফিলতির কারণেই, যে কেউ আপনার ফোন নম্বর জানলে, আপনার WhatsApp অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে। বুঝতে পারছেন সমস্যাটা ঠিক কোথায়? কিন্তু কীভাবে নিজের WhatsApp অ্যাকাউন্ট ব্লক হওয়া থেকে বাঁচাবেন? জেনে নিন ।


 
আপনার WhatsApp অ্যাকাউন্ট ব্লক করার জন্য সেই ব্যক্তি নিজের ফোনে WhatsApp ইন্সটল করে, আপনার নম্বর ব্যবহার করে বার বার লগ ইন করার চেষ্টা করবে। তার ফলে আপনার ফোনে SMS-এর মাধ্যমে পৌঁছবে WhatsApp লগ ইন করার OTP। যেহেতু আপনার কাছে রয়েছে আপনার ফোন, তাই সেই ব্যক্তি আপনার ফোনে আসা OTP জানতে পারবেন না। এইভাবে বার বার আপনার নম্বর ব্যবহার করে WhatsApp লগ ইন করার চেষ্টা চালিয়ে যাবেন সেই অসাধু ব্যক্তি ।

একাধিকবার এইভাবে লগ ইন করার ব্যর্থ চেষ্টা করার পর WhatsApp জানিয়ে দেবে যে সুরক্ষার কারণে এই অ্যাকাউন্টে লগ ইন করা সম্ভব নয় এবং অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে। এর পরে আপনার ফোনেও WhatsApp অ্যাকাউন্ট সাপসেন্ড হয়ে যাবে। সহজ এই উপায় ব্যবহার করে যে কেউ আপনার WhatsApp অ্যাকাউন্ট সাসপেন্ড করে দিতে পারবেন। এই উপায় এতটাই সহজ যে, এই কাজ করার জন্য কোন সাইবার ক্রাইম বিশেষজ্ঞর প্রয়োজন হবে না।

নিজের WhatsApp অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে কী কী করবেন ?

* WhatsApp ওপেন করে Settings খুলুন
* এর পরে Account > Two-step verification ওপেন করুন
* এই অপশন এনাবল করে WhatsApp অ্যাকাউন্টের সিকিউরিটি পিন অ্যাড করুন
* এর পরে WhatsApp আপনার কাছে আপনার ইমেল জানতে চাইবে, এখানে নিজের ইমেল দিয়ে দিন
* কোনও সময় আপনার অ্যাকাউন্ট সাসপেন্ড হলে, আপনার WhatsApp অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা ইমেল থেকে, WhatsApp-কে অ্যাকাউন্ট আনলক করার অনুরোধ জানাতে পারবেন। আপনার WhatsApp অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক থাকা ইমেল থেকে অনুরোধ জানালে দ্রুত অ্যাকাউন্ট অ্যাকসেস ফিরিয়ে দেওয়া হবে WhatsApp-এর তরফে।