➝ এই ইকুয়েশনটা বিভিন্ন ব্যাংক ও বিসিএস পরীক্ষায় এসেছে তাই এটা দিয়েই বুঝে নিন । প্রথমে বলি একদম সহজ ভাবে বোঝার চেষ্টা করবেন । এটা কোনো ট্রিক্সই না এটা আপনার একটা কৌশল যা দিয়ে আপনি ওদের বোকা বানিয়ে অংকের সমাধার করে ফেলবেন ।

অনুরোধ করছি একটু মন দিয়ে দেখবেন । অনেকেই এটি কোনোরকম একবার দেখে শেষে কমেন্ট করে বুঝতে পারছি না তাই আপনি একটু মন দিয়ে যা আছে পড়ুন আর বুঝে নিন তাহলে এই ধরনের কমেন্ট করা লাগবে না ।  প্রথম বার একটু কষ্ট করে বুঝে নিতে পারলে পরীক্ষায় এই ধরনেক সকল Equation আপনি ১ মিনিটের কম সময়ে সমাধান করে ফেলতে পারবেন । উত্তর মিলে যাবে ১০০% ।

 

✅ এই ধরনের ইকুয়েশনে প্রথম করনীয় কি ?
✓ ডান পক্ষ ২টি আকারে ভেঙ্গে নিতে হয়
✓ তারপর একটি পক্ষকে বাম পাশে নিয়ে আসতে হয়
✓ এরপর ভগ্নাংশের যোগ বা বিয়োগ করতে হয়

আপনি হয়তো জেনে থাকবেন এই ইকুয়েশন গুলোর ডান পক্ষ ২টি আকারে ভেঙ্গে নিতে হয় । তবে সমস্যাটা হয় ডান পক্ষের লবটা কিভাবে ভাংতে হবে । যেমন এখানে ডান পক্ষের লব ২৫ এটা তো অনেক ভাবেই ভাঙ্গা যায় , কিন্তু শেষে উত্তর যদি না মেলে । এই ধরনের যত ইকুয়েশন আছে এগুলো প্রথমে এইভাবে সাজিয়ে নিন । 

যেহেতু ডান পক্ষ ভেঙ্গে নিয়ে বাম পক্ষে আনতে হয় এটি আপনি আগে থেকেই জানেন  তবে প্রথমেই নিয়ে আসুন । ২৫ কে ভাঙ্গার দরকার নেই , করতে থাকলে ওটা নিজে থেকেই বলে দিবে ওকে কিভাবে ভাংতে হবে ।

 

এবার দেখুন ২৫ কে বাদ রেখে যদি আমরা ভগ্নাংশের যোগ বা বিয়োগ করি তবে কি হয় ।  লক্ষ করে দেখুন যেখানে ২৫ এর ভাঙ্গা অংশ বসবে ওখানে ? কিছু নেই  ।

 

এবার  আর একটু করে নিন তবেই বুঝতে পারবেন । আপনি সবসময় বাম পক্ষের দিকে লক্ষ রাখবেন ডান পক্ষ এমনিতেই হয়ে যাবে । এবার বুঝতে পারছেন ওপরে ? এই স্থানে এমন একটা সংখ্যা নিতে হবে যাতে 20x এবং 20x কেটে দেওয়া যায় । অবশিষ্ট সংখ্যা ডান পক্ষে দিয়ে দিতে হবে । 

এবার লক্ষ করে দেখুন যদি ওই ? স্থানে ১০ নেওয়া হয় তবে বাম পক্ষে 20x এবং 20x কেটে দেওয়া যাচ্ছে । বাকি থাকে ১৫ এটা ডান পক্ষে দিয়ে দিন ।

এই পদ্ধতিতে আপনি সবগুলো ইকুয়েশন মেলাতে পারবেন ।  সময় তো কম লাগবেই সাথে অংক মিলে যাবে । নিচের অংশটুকু সাধারণ নিয়ম অনুযায়ী হবে ।  এভাবে অন্য একাধিক অংক করে দেখুন কি হয় যদি উত্তর না মেলে তবে কমেন্ট করে জানান । 

যারা অংকের ব্যাসিক ভালো করে বোঝেন তারা এটি সহজেই বুঝতে পারবেন কিন্তু যারা  ব্যাসিকটা ভালো করে বোঝেন না তারা খাতাই হাতে কলমে করে দেখুন এবং বুঝতে সমস্যা হলে কমেন্টে আমাদের সহায়তা নিন । 

 

এবার দেখুন ওপরের সমিকরনে লব 6 দুপাশেই আছে এবং হর 5x + 4 দুপাশেই আছে । তাই ভাগ করে দিন । সাধারণত এই ধরনের সমিকরনে এখানে এসে এমন মিল পাবেন তবে লবের মিল না থাকলে আপনার প্রয়োজন মতো ভাগ করে নিবেন । 

অনুরোধ করছি একটু মন দিয়ে দেখবেন । অনেকেই এটি কোনোরকম একবার দেখে শেষে কমেন্ট করে বুঝতে পারছি না তাই আপনি একটু মন দিয়ে যা আছে পড়ুন আর বুঝে নিন তাহলে এই ধরনের কমেন্ট করা লাগবে না ।  প্রথম বার একটু কষ্ট করে বুঝে নিতে পারলে পরীক্ষায় এই ধরনেক সকল Equation আপনি ১ মিনিটের কম সময়ে সমাধান করে ফেলতে পারবেন ।

 


" অনুরোধ থাকবে এখান থেকে যদি আপনার এতটুকু উপকার হয় তবে একটি কমেন্ট করে আপনার মতামত প্রকাশ করুন । আমাদের সাইটে যারা কাজ করে তাদের উৎসাহ বাড়বে আর যদি এটি থেকে আপনি বুঝতে না পারেন তবে কমেন্ট করে সেটিও আমাদের কাছে জানাবেন আমরা চেষ্টা করবো যদি আরো সহজ কিছু উপায় দেওয়া যায় । সবার আগে চাকরির পরীক্ষা সম্পর্কিত তথ্য পেতে এই সাইটের শুরুতে দেওয়া নোটিফিকেশন বক্সটি দেখুন নিয়মিত লার্নংহোমবিডি.কম সাইটের সাথেই থাকুন "

কিভাবে ব্যাংকের গণিত প্রস্তুতি নিবেন ?
একটা কথা প্রথমেই বলে দেই ব্যাংকের পরীক্ষায় যে সমস্ত অংক দেওয়া হয় সেগুলো যদি বাংলায় দেওয়া হতো তবে আপনি ৮০% অংক এমনিতেই পারতেন । এবার বুঝে নিন ইংরেজি জানাটা কতটুকু জরুরি আপনি ইংরেজিতে দক্ষ না হলে ব্যাংকের পরীক্ষায় সহজে টিকতে পারবেন না । এর জন্য বেশ কিছু কাজ আপনাকে করতে হবে -
✓ নিয়মিত ইংরেজি ওয়ার্ড পড়ুন
✓ ব্যাংকের বিগত সালের অংকগুলো বাংলায় অনুবাদ করে বুঝবেন
✓ প্রায় ৮০% ছাত্র পরীক্ষার হলে অংক পড়ে বুঝতে পারে না তাই অংক সমাধান করার পুর্বে ভালো করে পড়ুন ।
✓ শর্টকাট পরে করবেন প্রথমে অংকটি সম্পুর্ন রুপে করে নিবেন, পরে কিভাবে করলে সহজ হয় সেটা আপানি নিজেই বুঝতে পারবেন । অন্যের দেওয়া শর্টকাট এর চেয়ে ভালো হবে ।
✓ সব সময় বিগত সালের অংকগুলো টার্গেট করবেন । কারন এখান থেকেই আপনার কমন পাবার সম্ভাবিনা বেশি ।
✓ আনেকে বলে বিসিএস এর প্রস্তুতি নিলে ব্যাংকের প্রস্তুতি হয়ে যাবে । কথাটি পুরোপুরি সঠিক নয় ।
বেশকিছু মিল আছে দুটোর মধ্যে কিন্তু ব্যাংকের বিগত সালের প্রশ্ন দেখুন আপনি নিজেই বুঝতে পারবেন কি কি পার্থক্য আছে ।
✓ ক্যাল্কুলেটর ব্যবহার না করে অংক করার চেষ্টা করুন ।
HELP: বিগত সকল প্রশ্ন আমাদের সাইটেই পাবেন । আপনার চাকরির পরীক্ষা সংক্রান্ত যা লাগবে গুগলে সার্চ করার সময় শেষে learninghomebd কথাটি লিখে দিন আমাদের সংযোজন গুলো পেয়ে যাবেন ।
Recent Uploaded: