LearningHomebd.Com

খুব সহজে স্মার্টফোনের ছবি রিকভার করুন丨Recover smartphone pictures very easily

স্মার্টফোনের ছবি রিকভার করুন


স্মার্টফোনের ছবি রিকভার করুন
অসাবধানতায় স্মার্টফোন থেকে প্রয়োজনীয় ছবি ডিলিট হয়ে যেতে পারে। আবার অনেক সময় স্টোরেজ খালি করতে গিয়েও গুরুত্বপূর্ণ ছবি ডিলিট হয়ে যায়। চাইলে পুনরুদ্ধার করা যায় মুছে ফেলা ছবি। জেনে নেওয়া যাক অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ছবি পুনরুদ্ধারের উপায়।

ক্লাউড স্টোরেজ

অ্যান্ড্রয়েড ফোনে ছবি তুললে ফোন স্টোরেজের পাশাপাশি বিভিন্ন ক্লাউড স্টোরেজে তা নিজে থেকেই সংরক্ষিত হয়ে যায়। তাই, ফোন স্টোরেজ থেকে ছবি ডিলিট হলেও সহজেই ক্লাউড স্টোরেজ থেকে সেসব ছবি ডাউনলোড করে নেওয়া যাবে।

গুগল ফটোস

ফোনের গুগল ফটোস অ্যাপে অটো ব্যাকআপ চালু করা থাকলে ডিলিট হওয়া ছবি পুনরুদ্ধার করা যায়। এজন্য অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ফটোস ওপেন করুন। প্রথমেই ফোন থেকে ডিলিট হওয়া ছবিগুলো সিলেক্ট করুন। এবার ডান দিকে ওপরে থ্রি ডট মেন্যু সিলেক্ট করে 'সেভ টু ডিভাইস' অপশন বেছে নিন।

ড্রপবক্স

ফোনের ড্রপবক্স অ্যাপে অটো ব্যাকআপ চালু করা থাকলে ডিলিট হওয়া ছবি পুনরুদ্ধারে অ্যান্ড্রয়েড ফোনে ড্রপবক্স ওপেন করুন। ক্যামেরা ফোল্ডার ওপেন করুন। অন্য কোনো ফোল্ডারে ছবিগুলো সরিয়ে থাকলে সেই ফোল্ডার ওপেন করুন। এবার যে ছবিগুলো পুনরুদ্ধার করতে চান, সেগুলো সিলেক্ট করুন। তার পরে থ্রি ডট মেন্যু সিলেক্ট করে সেভ অপশন বেছে নিন।

এসডি কার্ড

অনেকেই স্মার্টফোনের ক্যামেরায় তোলা ছবি এসডি কার্ডে সেভ করেন। কিন্তু সেখান থেকে ছবি ডিলিট হলে রিকভারি সফটওয়্যার ব্যবহার করে তা ফিরে পাওয়া সম্ভব। কম্পিউটারে ইনস্টল করুন ডিস্ক ড্রিল অ্যাপ। ডিস্ক ড্রিল অ্যাপ ডাউনলোড করুন। এবার এসডি কার্ড কম্পিউটারের সঙ্গে কানেক্ট করুন। ডিস্ক ড্রিল ওপেন করে কার্ডে স্ক্যান শুরু করুন। এবার প্রিভিউ ফিচার ব্যবহার করে যে ছবিগুলো পুনরুদ্ধার করতে চান, সেগুলো সিলেক্ট করুন। ছবি সিলেক্ট করা হলে রিকভার বাটন সিলেক্ট করুন।

ইন্টারনাল স্টোরেজ

যে কোনো অ্যান্ড্রয়েড ফোনে সেটিংসে কোনো বদল না করলে সব ছবি ইন্টারলান স্টোরেজে সেভ হয়। আপনার অ্যান্ড্রয়েড ফোনে রুট পারমিশন থাকলে ইউএস ডিবাগিং অন করে সহজেই ডিলিট হওয়া ছবি রিকভার করা যাবে।

ভবিষ্যতে সুরক্ষা

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে নিয়মিত ব্যাকআপ নিন। এ ছাড়া বিভিন্ন ক্লাউড প্ল্যাটফর্মে ছবি সেভ রাখতে পারবেন। এ ছাড়া মেমোরি কার্ড অথবা হার্ড ড্রাইভে নিয়মিত ছবি ব্যাকআপ রাখতে পারেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url