LearningHomebd.Com

অল্প চার্জেই স্মার্টফোন মাত্রাতিরিক্ত গরম হলে কি করবেন ? এটা কি বিপজ্জনক ? | What to do if the smartphone overheats for a small charge ?

কেন গরম হয় স্মার্টফোন?

বাতাসের তাপমাত্রার উপরে নির্ভর করে ফোনের ভিতরের তাপমাত্রা। ফোন গরম হলে তা স্লো হয়ে যায় ও দ্রুত শেষ হতে থাকে ব্যাটারি। অনেক সময় অতিরিক্ত গরম হয়ে ফোনের ব্যাটারি গলে যায়। এমনকি কিছু কিছু সময় তো আবার স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে ফেটেও যেতে পারে। আকছারই আমরা এমনতর সমস্যার কথা শুনে থাকি। এছাড়াও, অতিরিক্ত গরম হওয়ার কারণে হঠাৎ ফোন বন্ধ বা রিস্টার্টও হয়ে যায়।

স্মার্টফোন গরম হওয়া যেন এক দৈনন্দিন সমস্যা হয়ে দাঁড়িয়েছে অনেকের জীবনেই। আপনারা হয়তো মনে করেন, স্মার্টফোনের দোষেই এমনটা হচ্ছে। তা কিন্তু নয়। কিছু সময় স্মার্টফোনের সমস্যার জন্য এমনটা হলেও, বেশির ভাগ ক্ষেত্রেই ভুল ভাবে ফোন ব্যবহারের কারণেও স্মার্টফোন গরম হয়। কী ভাবে এই সমস্যা থেকে বাঁচবেন, তা তো জানবেনই। তবে, তারও আগে জেনে নিন, কেন স্মার্টফোন গরম হচ্ছে?

যদিও, পরিবেশের গরম তাপমাত্রা ছাড়াও বিভিন্ন কারণে স্মার্টফোন গরম হতে পারে। ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ চলতে থাকলে অনেক সময় ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। এর মধ্যে অনেক অ্যাপ প্রচুর ব্যাটারি নষ্ট করতে থাকে। যে কারণে দ্রুত গরম হয়ে ওঠে স্মার্টফোন। এছাড়াও, আপনি কত ঘন ঘন নিজের স্মার্টফোন ব্যবহার করেন, তার উপরেও ফোন গরম হওয়া নির্ভর করে। অনেক সময় ১০০ শতাংশ চার্জের পরেও ফোন চার্জারের সঙ্গে সংযুক্ত থাকে, যা ফোন গরম হওয়ার আরও একটি কারণ।

আরও পড়ুন: ভুয়ো অ্যাপসে ছেয়ে গিয়েছে আপনার স্মার্টফোন, সর্বস্বান্ত হতে পারেন! চিনবেন কী ভাবে?

ফোন গরম হওয়ার হাত থেকে বাঁচাতে পাঁচটি উপায় -

সূর্যের নীচে ফোন ব্যবহার নয় - সরাসরি সূর্যালোকের নীচে ফোন ব্যবহার থেকে বিরত থাকুন। এর ফলে ফোনের তাপমাত্রা এমনিতেই বেড়ে যাবে, যা আপনার ফোনকে আরও গরম করে তুলবে।

অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন - স্মার্টফোনে যে সব অ্যাপ নিয়মিত ব্যবহার করেন না। সেই অ্যাপগুলি ফোন থেকে ডিলিট করুন। এই ধরনের অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে থেকে অকারণে ফোন গরম করে তুলতে পারে।

ব্রাইটনেস কম রাখুন - ফোনের ব্রাইটনেস কম রাখুন। অপ্রয়োজনে ব্রাইটনেস বাড়ালে ব্যাটারির ব্যবহার বাড়তে পারে, যা আপনার ফোনকে অপ্রয়োজনে গরম করে তুলতে পারে।

কেস ব্যবহার করবে না - স্মার্টফোনে কেস ব্যবহার করলে হাওয়া চলাচল করতে পারে না, যা ফোনকে অকারণে গরম করে তোলে।

এয়ারপ্লেন মোড - ফোনের এয়ারপ্লেন মোড এনাবল করলে বেসিক সব ফিচার চালু থাকলেও, ওয়্যারলেস নেটওয়ার্ক বিভাগ বন্ধ হয়ে যাবে, যা ফোন গরম হওয়ার হাত থেকে বাঁচাবে।

আরও পড়ুন: আপনার ফোন স্লো হওয়ার জন্য দায়ী কোন অ্যাপ? চিহ্নিত করে সরিয়ে দিন, জানুন উপায়

গরম হলে ফোন ঠাণ্ডা করবেন কী ভাবে?

অ্যাপ আপ-টু-ডেট রাখুন - ফোনের সব অ্যাপ আপ-টু-ডেট রাখুন। এর ফলে অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন, যা ব্যাটারি বাঁচাবে ও ফোন গরম হওয়ার হাত থেকে বাঁচাবে।

ফোনের থেকে অন্যান্য গ্যাজেট দূরে রাখুন - অনেক সময় একের উপর অন্য গ্যাজেট রাখলে অকারণে তা গরম হয়ে ওঠে। দূরে দূরে রেখে ফোন ঠান্ডা হতে সাহায্য করুন।

অপ্রয়োজনীয় অ্যাপ - ফোন গরম হতে শুরু করলে প্রথমেই অপ্রয়োজনীয় অ্যাপগুলি ডিলিট করে দিন।

ফ্যানের সমনে ফোন রাখুন - অতিরিক্ত গরম হলে ফ্যানের সামনে রাখুন ফোন। হাওয়া লাগলে তা দ্রুত ঠাণ্ডা হবে।

হঠাৎ তাপমাত্রার পরিবর্তন এড়িয়ে চলুন - ফোন খুব গরম হয়ে গেলে কিছুক্ষণ ফ্রিজারের মধ্যে রাখেন অনেকেই। এতে ফোনের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। ফ্রিজের ভিতরের আর্দ্রতায় ফোন খারাপ হয়ে যেতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url