Do Not Drink Tea In Empty Stomach

অনেকেই আছে যারা সকালে ঘুম থেকে উঠেই চায়ে চুমুক দিয়ে নেন । এদের অভ্যাস হয়ে গেছে এই কাজটি করতে করতে । বিশেষজ্ঞদের মতে, চা বা কফির মধ্যে রয়েছে ক্যাফইন যা খালি পেটে বুকের মধ্যে জ্বালাপোড়া সৃষ্টির পাশাপাশি হজমেও ব্যাঘাত ঘটায়। খালি পেটে চা খেলে বাড়তে পারে গ্যাসট্রিকের সমস্যা তৈরি হতে পারে।

যে সমস্ত মানুষ সকালে সকালে চা বা কফি প্রথম পান করেন তাঁদের মনে রাখা উচিত খালি পেটে ব্ল্যাক টি খেলে পেট ফাঁপার সমস্যা দেখা দিতে পারে। যার ফলে পেটে একটা অস্বস্তি তৈরি হয়। খালি পেটে চা খেলে বাড়তে পারে গ্যাসট্রিকের সমস্যা তৈরি হতে পারে।

চা বা কফি পান করার সেরা সময়
বিশেষজ্ঞদের মতে, চা বা কফি পান করার সর্বোত্তম সময়টি খাবারের ১ থেকে ২ ঘন্টা পরে যদি হয়। সকালে এটি পান করতে পারেন, তবে কখনও খালি পেটে পান করবেন না। খালি পেটে চা পান করা জলশূন্যতার কারণ হতে পারে। বিশেষত যখন ৭-৮ ঘন্টা ঘুমের পর। তখন দেহে খাবার এবং জলের পরিমাণ একেবারেই থাকে না। এই ক্ষেত্রে, ডিহাইড্রেশন পেশীগুলির বাধা সৃষ্টি করতে পারে। অতএব, চা দিয়ে বিস্কুট, টোস্ট গ্রহণ করা ভাল । সন্ধ্যায় চা পান করার সময় স্ন্যাকসও একটি ভালো বিকল্প।

Workout or Hard Work আগে কফি পান করুন
ওয়ার্কআউটের আগে সাধারণত কফি পান করার পরামর্শ দেওয়া হয়। এটি কারণ কফি আপনাকে শক্তি দিয়ে পূর্ণ করে তোলে এবং আপনাকে অতিরিক্ত ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। বিশেষজ্ঞরা বলেছেন যে শোবার আগে কফি পান করা এড়ানো উচিত। এটি আপনার ঘুমের চক্রকে ব্যাহত করে এবং রাতে ঘুমকে ব্যাঘাত ঘটায়।

এই সময় ডিজিটাল ডেস্ক: কিছু মানুষ আছেন যাঁরা সকালে চা বা কফির চুমুক না দিয়ে বিছানা ছাড়তে পারেন না। আপনার যদি এই অভ্যাস থাকে, তাহলে এখুনি বদল করুন। এই বিছানা-চা সংস্কৃতি আপনার জন্য ভবিষ্যতে জটিল সমস্যা তৈরি করতে পারে।

বিশেষজ্ঞদের মতে, চা বা কফির মধ্যে রয়েছে ক্যাফইন যা খালি পেটে বুকের মধ্যে জ্বালাপোড়া সৃষ্টির পাশাপাশি হজমেও ব্যাঘাত ঘটায়। যে সমস্ত মানুষ সকালে সকালে চা বা কফি প্রথম পান করেন তাঁদের মনে রাখা উচিত খালি পেটে ব্ল্যাক টি খেলে পেট ফাঁপার সমস্যা দেখা দিতে পারে। যার ফলে পেটে একটা অস্বস্তি তৈরি হয়। খালি পেটে চা খেলে বাড়তে পারে গ্যাসট্রিকের সমস্যা তৈরি হতে পারে।
খালি পেটে চা বা কফি পান করলে কী ক্ষতি হতে পারে? চা বা কফির প্রকৃতি অম্লীয়। খালি পেটে এগুলি পান করলে অ্যাসিডিক বেসিক ভারসাম্যকে বাধাগ্রস্ত করতে পারে, যা কখনও কখনও অ্যাসিডিটির দিকে নিয়ে যায়। আসলে,চায়ে থিওফিলিন নামে একটি যৌগ থাকে,যা ডিহাইড্রেশন ঘটায়।