1) রাতে ঘুমোতে যাওয়ার সময় ত্বক ভাল করে ময়শ্চারাইজ করা জরুরি। তবে যে কোনও ময়শ্চারাইজার দিয়ে নয়, ভাল কোনও নাইট ক্রিম দিয়ে মুখের ত্বকে মিনিট পাঁচেক মালিশ করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।


2) মুখের পরিচর্যার ক্ষেত্রে চোখের কথা কিন্তু ভুলে গেলে চলবে না। চোখের তলায় কালি বা সকালে ঘুম থেকে ওঠার পর ফোলা ভাব কমাতে রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই চোখের নিচে বা কোলে ভাল কোনও ‘আন্ডার আই ক্রিম’ দিয়ে মিনিট দুয়েক মালিশ করুন। উপকার পাবেন।
 
3) কখনই মেকআপ না তুলে রাতে ঘুমোতে যাবেন না। মেক আপ না তুলে ঘুমোলে ত্বকের রোমকূপ ঘণ্টার পর ঘণ্টা বন্ধ হয়ে থাকবে। এর ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাই রাতে ঘুমানোর আগে ভিটামিন-ই সমৃদ্ধ কোনও মেকআপ রিমুভার ব্যবহার করে ত্বক পরিষ্কার করে নিন।

4) মুখে সারা দিনের ধুলো-ময়লা জমে ত্বকের বারোটা বাজাতে পারে। তাই মেকআপ না করলেও রাতে ঘুমোতে যাওয়ার আগে ভাল করে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে ধুয়ে শুকনো করে মুছে নিন। এতে ত্বক সতেজ থাকবে।

5) মুখ কোনও ক্লিনজার বা ফেসওয়াশ দিয়ে ধোওয়ার পর ত্বকের পিএইচ ব্যালান্স কমে গিয়ে তা শুষ্ক হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে অবশ্যই মুখ ধোয়ার পর কোনও টোনার লাগিয়ে নিন। এতে ত্বকের পিএইচ ব্যালান্স সঠিক রাখতে সাহায্য করবে।

6) সপ্তাহে একটা রাত মুখে মাস্ক লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে মুখ হাল্কা উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে এ ক্ষেত্রে নিজের ত্বকের প্রকৃতি অনুযায়ী সঠিক মাস্ক বাছা জরুরি।