Posted by - Joshim Uddin
সবগুলো প্রসেসের মধ্যে লিখিত পরীক্ষা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে লিখিত পরীক্ষা । এখানে যে যত মার্ক্স তুলতে পারবে তার ফাইনালি সিলেক্ট হওয়ার চান্স ততই বেড়ে যাবে।
পরীক্ষার সময় দেড় ঘন্টা।ওরা যে প্রশ্ন দিবে সেখানেই উত্তর লিখে জমা দিয়ে দিতে হবে। নিজ জেলা তেই নিজ ঠিকানার আসেপাশের ব্রাঞ্চে দেয়ার চেষ্টা করে।এখন প্রশ্নের আসলে সুনির্দিষ্ট প্যাটার্ন নেই। এর আগের সার্কুলারে এক রকম ছিল,এবার পুরাই অন্য রকম ছিল। আমি নিজের পুরানো প্যাটার্ন ফলো করে গিয়ে পুরাই ধরা।কিচ্ছু আসেনাই কিচ্ছুনা।পুরাই থ হয়ে গেছিলাম। তো আমি যেহেতু এবার পরীক্ষা দিয়েছিলাম ,আশা রাখতে পারি এই সার্কুলারে প্যাটার্ন এমন ই থাকবে।



১. ইংরেজী রচনা= ১৫ নম্বর। এখানে খুব কঠিন কোন টপিক দেয়না।সাধারণ যে কোন টপিক দিবে।যেমন আমাদের সময় এসেছিল TSO এই কাজ গুলোর সাথে কিভাবে একমপ্লিশ করব।তার পরের বার এসেছিল করোনা ইস্যু নিয়ে। এমন ই নরমাল টপিক দিবে।আপ্নি কতটুকু গুছিয়ে লিখতে পারেন ,গ্রামাটিকাল মিস্টেক না করে সেটাই দেখবে এখানে।
২. বাংলা রচনা=১০ নম্বর। এখানেই সেইম ।সাধারণ বিষয়।যেমন ইতিহাস সৃষ্টিকারী ৫টি ঘটনা ,প্রিয় খেলা তার সুবিধা-অসুবিধা এই টাইপ এসেছিল।বাংলায় আর কি বলব। ফ্রী হ্যান্ড রাইটিং।ধুমায়া লেখবেন।
৩. অংক=২০ নাম্বার। সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।এই অংশে যে ২০/২০ সিকিউরড করতে পারে তার আশা করি অন্যান্য অংশ নিয়ে মাথা না ঘামালেও চলবে। শতকরা,অনুপাত,লাভ-ক্ষতি, পার্টনারশিপ,সেট, মুনাফা-আসল ঘুরেফিরে এই টপিকগুলা থেকে আসে। প্রথমেই এই টপিকগুলা ধরে ধরে সকল সূত্র মুখস্ত করে ফেল্বেন।তারপর বিগত বিভিন্ন সরকারী-বেসরকারী পরীক্ষার লিখিত প্রশ্ন গুলা প্রাক্টিস করবেন। আমার কাছে যদি কমন পাওার টিপস চান ,আমি বলব ২০১৬/১৭/১৮ শুধু সরকারী ব্যাংকের লিখিত পরীক্ষার ম্যাথ প্রাক্টিস করেন বুঝে বুঝে।আশা করি কমন পেলেও পেতে পারেন। দয়া করে মুঘস্ত করবেন না।এতে হীতে বিপরীত হবে। অংক অবশ্যই বুঝে বুঝে করবেন।
৪. বঙ্গানুবাদ =৫+৫=১০ নাম্বার। বাংলা থেকে ইংরেজী। আবার ইংরেজী থেকে বাংলা।এটা নিয়ে কোন মাথা ব্যাথা দেখানো লাগবেনা।প্রশ্ন মডারেট করে।আপ্নি মোটামুটি ইংরেজী পারলেই পারবেন।
৫. শব্দার্থ = ৫+৫=১০ নাম্বার। ১০টা বাংলা টু ইংরেজী আর ১০টা ইংরেজী টু বাংলা।মডারেট হবে।একদম সহজ ও না আবার কঠিন ও না।
৬. বাক্য গঠন = ১০ নাম্বার। ১০টা শব্দ থেকে বাক্য গঠন করা লাগবে।

৭. ভুল সংশোধন =১০ নাম্বার। গ্রামাটিকাল/টেন্সগত ভুল থাকবে।সেগুলা কারেক্ট করে লিখতে হবে। টেন্সের স্ট্রাকচার পারলেই সব পারবেন।
৮. মানসিক দক্ষতা= ১০ নাম্বার। মাত্র ৫টা টিক চিনহে ১০ নাম্বার।নাম্বার তুলার বিশাল সুযোগ। বিগত বিভিন্ন ব্যাংক পরীক্ষার প্রশ্ন সল্ভ করলে, কম পাওয়ার চান্স আছে।
৯. চিঠি=৫ নাম্বার। হতে পারে ব্যাক্তিগত চিঠি বা এলাকা সমস্যা নিয়ে চেয়ারম্যান বরাবর। ফরমেট দেখে দিবেন। কোনটা কিভাবে লিখতে হয়।ফরমেট ঠিক ঠাক্লেই ভাল মার্ক্স পাবেন।
এই হচ্ছে টোটাল ১০০ নাম্বারের পরীক্ষা। দেখতে কম মনে হলেও দেড় ঘ্নটায় শেষ করা অনে ক্ঠিন হয়ে যায়।তাই প্রথম থেকেই তাড়াতাড়ি করে লিখবেন।যেভাবেই হোক ফুল আন্সার করবেন।অংকে বেশি গুরুত্ব দিবেন। এটতে যত এগিয়ে থাকবেন তত বেশি সিলেক্ট হওার চান্স বাড়বে।
 
Shared By Candidate:
Written Exam - 20/03/21
বাংলা ২০ নাম্বার
১. পুনরায় করোনা সংক্রমণের কারন ও করণীয়। ১০ মার্ক
২. বাংলা থেকে ইংরেজি ট্রান্সলেশন। ৫ মার্ক
৩. বাংলা থেকে ইংরেজি শব্দার্থ। ৫ মার্ক
English 45 Marks
1. Focus writing about TSO. 15 marks
2. English to Bangla translation. 5 marks
3. English to Bangla word meaning. 5 marks
4. Tense MCQ. 10 marks
5. Sentence making. 10 marks
Maths 20 marks.
1. একটি বই ৩৬ টাকায় সেল করলে লস হয়। ৭২ টাকায় সেল করলে লাভ হয়। কস্ট প্রাইস কত?
2. একটি ক্লাবে ২১০ জন মেম্বার আছে। ১৩০ জন ব্যাডমিন্টন ও ১১০ জন ক্রিকেট খেলে। যদি ১০% কোনো খেলায় অংশগ্রহণ না করে তাহলে মিনিমাম কতজন উভয় খেলায় অংশগ্রহণ করে?
5 Analytical questions, 10 marks.
Letter writing, 5 marks.
"Write a letter to your younger brother to focus more on study and less on social media".
 
Shared By Candidate:
Source: IFIC Bank TSO Exam - 2021
আজ TSO  Written exam দিয়ে আসলাম,টপিক গুলো নিম্মরূপ
১. বাংলা ফোকাস রাইটিং, ( শৈশবের এমন কোন ঘটনা যা,এখন ও পিড়া দেয়,যেটা ঠিক করতে পারলে জীবন পরিবর্তন হয়ে যেত)
২. English focus writing (About the  journy on the way home to today's exam center) 15 marks 150 words
3. Sentence making 10 marks
4. E2B, Translation  ( covid-19) 5 marks
5. E2B ( 10 word)
6. B2E, Translation  ( শেয়াল ও কাকের গল্প মাংসের টুকরো নিয়ে, এটা ইংরেজি করতে হয়েছিল) 5 marks
7. Right from of the verb. 5 marks
8. B2E (10 words)
9. 2 math( নল দ্বারা ট্যাংক পুরন সংক্রান্ত , % ডিসকাউন্ট ২ বাড়ে নির্নয়)20 marks.
১০. ৫ টা মানষিক দক্ষতা
১১. ক্লু দেওয়া ছিল, সে অনুযায়ী কাজিন কে চাকরি বিষয়ক পরামর্শ কেন্দ্রীয় Letter writing. 5 marks
১১. MCQ English grammar. 5 mark( Gerund, infinite and participles) 
 
Shared By Candidate:
Written part:
18.12.20202
Focus :
1.তোমার প্রিয় বই। কেনো প্রিয় তা গুছিয়ে লিখুন
2.Name of your University /College.
 What activities in this life will help you in future career path?
 (Edited)
3. Write a letter to your for suggesting about TSO exam...
Translation :
E to B
পদ্মা সেতু নিয়ে.
 B to E
শিয়ালের আঙুর ফল টক এর কাহিনী।
 
Shared By Candidate:
Source: IFIC Bank TSO Exam - 2021
লিখিত পরীক্ষাঃ সবগুলো প্রসেসের মধ্যে লিখিত পরীক্ষা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে লিখিত পরীক্ষা।এখানে যে যত মার্ক্স তুলতে পারবে তার ফাইনালি সিলেক্ট হওয়ার চান্স ততই বেড়ে যাবে। পরীক্ষার সময় দেড় ঘন্টা।ওরা যে প্রশ্ন দিবে সেখানেই উত্তর লিখে জমা দিয়ে দিতে হবে। নিজ জেলা তেই নিজ ঠিকানার আসেপাশের ব্রাঞ্চে দেয়ার চেষ্টা করে।এখন প্রশ্নের আসলে সুনির্দিষ্ট প্যাটার্ন নেই। এর আগের সার্কুলারে এক রকম ছিল,এবার পুরাই অন্য রকম ছিল। আমি নিজের পুরানো প্যাটার্ন ফলো করে গিয়ে পুরাই ধরা।কিচ্ছু আসেনাই কিচ্ছুনা।পুরাই থ হয়ে গেছিলাম। তো আমি যেহেতু এবার পরীক্ষা দিয়েছিলাম ,আশা রাখতে পারি এই সার্কুলারে প্যাটার্ন এমন ই থাকবে। ১. ইংরেজী রচনা= ১৫ নম্বর। এখানে খুব কঠিন কোন টপিক দেয়না।সাধারণ যে কোন টপিক দিবে।যেমন আমাদের সময় এসেছিল TSO এই কাজ গুলোর সাথে কিভাবে একমপ্লিশ করব।তার পরের বার এসেছিল করোনা ইস্যু নিয়ে। এমন ই নরমাল টপিক দিবে।আপ্নি কতটুকু গুছিয়ে লিখতে পারেন ,গ্রামাটিকাল মিস্টেক না করে সেটাই দেখবে এখানে। ২. বাংলা রচনা=১০ নম্বর। এখানেই সেইম ।সাধারণ বিষয়।যেমন ইতিহাস সৃষ্টিকারী ৫টি ঘটনা ,প্রিয় খেলা তার সুবিধা-অসুবিধা এই টাইপ এসেছিল।বাংলায় আর কি বলব। ফ্রী হ্যান্ড রাইটিং।ধুমায়া লেখবেন। ৩. অংক=২০ নাম্বার। সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।এই অংশে যে ২০/২০ সিকিউরড করতে পারে তার আশা করি অন্যান্য অংশ নিয়ে মাথা না ঘামালেও চলবে। শতকরা,অনুপাত,লাভ-ক্ষতি, পার্টনারশিপ,সেট, মুনাফা-আসল ঘুরেফিরে এই টপিকগুলা থেকে আসে। প্রথমেই এই টপিকগুলা ধরে ধরে সকল সূত্র মুখস্ত করে ফেল্বেন।তারপর বিগত বিভিন্ন সরকারী-বেসরকারী পরীক্ষার লিখিত প্রশ্ন গুলা প্রাক্টিস করবেন। আমার কাছে যদি কমন পাওার টিপস চান ,আমি বলব ২০১৬/১৭/১৮ শুধু সরকারী ব্যাংকের লিখিত পরীক্ষার ম্যাথ প্রাক্টিস করেন বুঝে বুঝে।আশা করি কমন পেলেও পেতে পারেন। দয়া করে মুঘস্ত করবেন না।এতে হীতে বিপরীত হবে। অংক অবশ্যই বুঝে বুঝে করবেন। ৪. বঙ্গানুবাদ =.৫+৫=১০ নাম্বার। বাংলা থেকে ইংরেজী। আবার ইংরেজী থেকে বাংলা।এটা নিয়ে কোন মাথা ব্যাথা দেখানো লাগবেনা।প্রশ্ন মডারেট করে।আপ্নি মোটামুটি ইংরেজী পারলেই পারবেন। ৫. শব্দার্থ = ৫+৫=১০ নাম্বার। ১০টা বাংলা টু ইংরেজী আর ১০টা ইংরেজী টু বাংলা।মডারেট হবে।একদম সহজ ও না আবার কঠিন ও না। ৬. বাক্য গঠন = ১০ নাম্বার। ১০টা শব্ধ থেকে বাক্য গঠন করা লাগবে। ৭. ভুল সংশোধন =১০ নাম্বার। গ্রামাটিকাল/টেন্সগত ভুল থাকবে।সেগুলা কারেক্ট করে লিখতে হবে। টেন্সের স্ট্রাকচার পারলেই সব পারবেন। ৮. মানসিক দক্ষতা= ১০ নাম্বার। মাত্র ৫টা টিক চিনহে ১০ নামাব্র।নামাব্র তুলার বিশাল সুযোগ। বিগত বিভিন্ন ব্যাংক পরীক্ষার প্রশ্ন সল্ভ করলে, কম পাওয়ার চান্স আছে। ৯. চিঠি=৫ নাম্বার। হতে পারে ব্যাক্তিগত চিঠি বা এলাকা সমস্যা নিয়ে চেয়ারম্যান বরাবর। ফরমেট দেখে দিবেন। কোনটা কিভাবে লিখতে হয়।ফরমেট ঠিক ঠাক্লেই ভাল মার্ক্স পাবেন। এই হচ্ছে টোটাল ১০০ নাম্বারের পরীক্ষা। দেখতে কম মনে হলেও দেড় ঘ্নটায় শেষ করা অনে ক্কঠিন হয়ে যায়।তাই প্রথম থেকেই তাড়াতাড়ি করে লিখবেন।যেভাবেই হোক ফুল আন্সার করবেন।অংকে বেশি গুরুত্ব দিবেন। এটতে যত এগিয়ে থাকবেন তত বেশি সিলেক্ট হওার চান্স বাড়বে। [বিঃদ্রঃ উপরের যা কিছু বললাম সম্পূর্ণ নিজের ব্যাক্তিগত অভিজ্ঞতার আলোকে বললাম।কমন না পড়লে আমি দায়ী থাকবনা। প্রশ্নের প্যাটার্ন ও পরিবর্তন হতেই পারে। সবার জন্য শুভকামনা ]
 
 
Shared By Candidate:
Source: IFIC Bank TSO Exam - 2021
1.If a tank pours 12 cubic feet in an hour. Then how many hours need to fill a tank with 14 feet long, 10 feet wide and 9 feet depth? 
 
2. Some one bought a bat at 20% discount and after using IFIC amar card he got another 40% discount. If he paid 240 tk what was the orginal price of the bat. 
 
 
Shared By Candidate:
Source: IFIC Bank TSO Exam - 2021
যারা লিখিত পরীক্ষা দিবেনঃ
IFIC Bank রিটেন এক্সামের জন্য বেসিক নলেজই এনাফ । তবে দুইটা ফ্যাক্টর খুব ইম্পরট্যান্ট ।
১। ঠাণ্ডা মাথাঃ যাদের মাথা ঠাণ্ডা থাকে তারা সব সময় এক ধাপ এগিয়ে থাকে ।
২। টাইম ম্যানেজমেন্টঃ সময় কম লেখা বেশি, এমন ক্ষেত্রে টাইম ম্যানেজমেন্ট ছাড়া ভালো করা টাফ । আমার এক্সপেরিয়ান্স শেয়ার করি, আমি পুরো প্রশ্ন একবার চোখ বুলিয়ে নিছিলাম , তারপর যেগুলায় সময় কম লাগে যেমন শব্দার্থ, এনালিটিকাল , ইংরেজি গ্রামার এগুলা উত্তর দিয়েছি । এরপর ম্যাথ ধরলাম । অনুবাদ, লেটার , ইংরেজি ফোকাস রাইটিং, বাংলা ফোকাস রাইটিং । এই হল আমার রিটেন এক্সামের উত্তরের সিরিয়াল । অনেকে ম্যাথ দিয়ে শুরু করে , অনেকে ইংরেজি দিয়ে শুরু করে । আপনি আপনার কম্ফোর্টজোন থেকে শুরু করবেন ।
এবার আসি প্রশ্নের প্যাটার্ন নিয়ে,
১। গনিতঃ
একদম বেসিক , "ইজি ম্যাথ" এটা চিন্তা করবেন দেখবেন ইজি ম্যাথই আসবে , এবং ইজিলি পারবেন । ম্যাথের ২০ মার্ক খুব ইম্পরট্যান্ট । ক্লাস ৭-১০ এর বেসিক পাটিগণিত প্রাক্টিস করতে পারেন বা জবের জন্য যেকোনো ম্যাথ বই ফলো করলে  সেই বইয়ের ইজি ম্যাথগুলা দেইখেন শুধু ।
1. Percentage
 2. Ratio
3. Average
4. Partnership
5. Profit-loss
6. Interest
এই ৬ ধরনের  ম্যাথ দেখবেন অবশ্যই অবশ্যই অবশ্যই ।
7. Work  
8. Boat, Train
9. Pipe
10. Age
এগুলা সেইফ থাকার জন্য প্রাকটিস করবেন ।
আমাদের সময় যে দুটি ম্যাথ আসছিলঃ
#এক ব্যাক্তির কাছে ৪২০ টাকা আছে । সে ৫০ টা আম, ৩০ টা কমলা কিনলো সব টাকা দিয়ে । পরে সে ৬টা আম দিয়ে ( ৬ টা আম বদলাইয়া )  ৯টা কমলা নিল , এখানে ৬ টা আম আর ৯টা কমলার দাম একই । তাহলে  একটি আমের দাম কত ছিল ?
#এক ব্যাক্তি তার সম্পত্তি দুই ছেলের মাঝে ভাগ করে দিল । বড় ছেলে পেল ⅗ অংশ । ছোট ছেলে পেল ৫০০০০ টাকা । তাহলে ওই ব্যাক্তির নিকট টোটাল কত টাকা ছিল ?
২। এনালিটিকাল এবিলিটিঃ একদম সহজ ৫ টা প্রশ্ন , MCQ টাইপ । একবার পরেই প্রশ্ন বুঝে যাবেন ।
৩। ইংরেজি-বাংলাঃ  এই পার্টটা মজার ।
**গ্রামার - Tense আর Right form of verbs দেখলেই এখানে ভালো করা যায় ।
**অনুবাদ- একটা প্যাসেজ দেয়া থাকবে ইংরেজিতে  , সেটা বাংলায় অনুবাদ করতে হবে । যেমন- Underground Metro Rail Project নিয়ে আমাদের দিছিল ।
আবার বাংলায় একটা ছোট গল্প থাকবে যেটা ইংরেজিতে অনুবাদ করতে হবে । যেমন - ভাল্লুক আর দুই বন্ধুর গল্প ।  
** ইনফর্মাল লেটার- কোনো বিষয় জানিয়ে বন্ধু বা ভাইবোনকে লেটার লিখতে হবে । এটা কমন পরবেনা , তাই লেখার ফরম্যাট মনে রাখলেই হবে ।
**বাক্যরচনা - ইংরেজি ১০টি শব্দ থেকে বাক্যরচনা করতে হয় ।  
** শব্দার্থ- ১০টি + ১০ টি। বাংলা থেকে ইংরেজি , ইংরেজি থেকে বাংলা ।  একদম বেসিক , নর্মালি আমরা যা ইউজ করি সেগুলা থেকেই । যেমন- Optional ,অনুপ্রেরণা , মহাপরিচালকের শব্দার্থ ।
আমরা অনেক ইংরেজি ইউজ করি তাই মাঝে মাঝে অনেক ইংরেজি শব্দের বাংলা মনে পড়ে না , যেমন- Chair এর বাংলা কেদারা, মাঝে মাঝে এটাই মনে করতে টাইম লাগে । এছাড়া এখানে আর কোনো চ্যালেঞ্জ নাই ।
*** ফোকাস রাইটিং - মূলত এখানেই সময় লাগে । বাংলা একটা আর ইংরেজি একটা মোট দুইটা লিখতে হয় । টপিক কমন পরবেনা , এখানেও বলবো গুগল/ ইউটিউব থেকে বাংলা, ইংরেজি ফোকাস রাইটিং লেখার ফরম্যাট দেখে নিয়েন । আমাদের সময় আসছিল , প্রিয় শিক্ষক  আর How are you taking preparation for competitive job market.  
কিছু জিনিস মনে রাখবেনঃ  
১। আমাদেরসহ আগের অনেক রিটেন এক্সামে সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন আসেনি ।
২। ক্যালকুলেটর ইউজ করতে পারবেন , আমি সাইয়েন্টিফিক ক্যালকুলেটর নিয়ে গেছিলাম ।
৩। ৬০+ মার্ক সেইফ ধরা হয় ।
৪। টাইম ম্যানেজমেন্ট খুব ভাইটাল ।
৫। অনেক কিছু কমন পাবেন না, তাই ঘাবড়ানোর কিছু নাই , লেখার ফরম্যাট জানলে আর মাথা ঠাণ্ডা রাখলে ইজিলি পারবেন সব উত্তর দিতে । 


Shared By Candidate:
Source: IFIC Bank TSO Exam - 2021
#লিখিত_প্রস্তুতি:
যারা লিখিত পরীক্ষার জন্যে ডাক পেয়েছেন তাদের অভিনন্দন। যারা ডাক পাননি তাদের জন্যে হয়তো আরো ভালো কিছু অপেক্ষা করছে।
লিখিত পরীক্ষার প্রশ্ন খুবই সহজ হয় তবে সময় তুলনামূলক কম থাকে। তাই সময়ের দিকে মনোযোগ দেয়া জরুরি।
সত্যি বলতে পড়ার তেমন কিছু নেই তবুও বিস্তারিত লিখছি।
১: #বাংলা:
ফোকাস রাইটি:
খুবই সহজ টপিক আসে যেমন: পহেলা বৈশাখ, প্রিয় শিক্ষক, শীতের সকাল, প্রিয় খেলা ইত্যাদি।  চেষ্টা করবেন Real life Experience  থেকে লেখার জন্যে। সাথে কিছু বিষয়ে ডাটা থাকলে ভালো হয়।
২: #গণিত:
ইংরেজিতে প্রশ্ন হয়। দুটো ম্যাথ আসে। সাধারানত গড়, লাভ ক্ষতি, সুদ আসল, নল চৌবাচ্চা,কাজ,সময়,  অংশীদারিত্ব, ঐকিক নিয়ম থেকে একদম ব্যাসিক ম্যাথ আসে। ইংরেজি প্রশ্ন যে বুঝতে পারবে সে অন্তত একটা ম্যাথ উত্তর করতে পারবে তা শিউর। দুইটা ম্যাথই উত্তর করতে না পারলে হতাশ হওয়ার কিছু নেই। আমি একটা ম্যাথ উত্তর করেছিলাম।
৩: #মানসিক_দক্ষতা:
৫ টা প্রশ্ন থাকে। প্রতিটাতে ৪ টা করে অপশন থাকবে। সঠিক উত্তরে টিক দিতে হবে। এই পার্টেও তেমন কোনো অসুবিধা হবেনা। ইংরেজিতে প্রশ্ন হয়।
৪: ইংরেজি:
#ভোকাবুলারি: খুবই সহজ প্রশ্ন হয় এই অংশে। B2E এবং E2B টাইপ প্রশ্ন হয়।
#অনুবাদ: B2E এবং E2B মোট দুইটা অনুবাদ থাকে। সাধারণত স্কুল কলেজে পড়া Completing Story গুলো থেকে কিছু অংশ তুলে দেয়। তুলনামূলক সহজ হয়।
#বাক্য_গঠন: কিছু ইংরেজি শব্দ দিয়ে দিবে তা দিয়ে বাক্য গঠন করতে হবেআ। সহজ সরল ভাষায় লিখে দিবেন।
#ফোকাস_রাইটিং: আমাদের সময় এসেছিলো "ক্যারিয়ার গঠনে কিভাবে প্রস্ততি নেয়া উচিত" এই বিষয়ের উপর। চেষ্টা করবেন অনেক বেশি না লিংে পয়েন্টে মূল কথা লিখতে।
#Letter: একদম ইজি পার্ট। আমাদের সময়, করোনায় সতর্কতার কথা উল্লেখ করে ছোটো ভাইকে পত্র।
#Grammar: Right form of verbs ও Tense পড়ে গেলেই চলবে।
****মূলত বিগত একবছরের প্রশ্নপত্রের উপর ভিত্তি করে লেখা।
অনেকে ভাবছেন প্রশ্ন তো সহজ বাট এটা মনে রাখতে হবে যে সবার জন্যেই প্রশ্ন সহজ কিন্তু সেই সহজ প্রশ্নের উত্তর কে কতটা গুছিয়ে লিখতে পারবেন তার উপর নির্ভর করবে সফলতা।
**ক্যালকুলেটর নিতে পারবেন এবং উত্তর করতে হবে প্রশ্নে থাকা খালি অংশে।
**সাধারণত ৬০ নাম্বার পেলেই আশা রাখতে পারবেন।
সবার জন্যে শুভকামনা।