FAQ - 01
৩টা প্রশ্ন ছিল।ভাইয়া আপুরা প্লিজ আন্সার দিবেন ১.আমি এক সিনিয়র ভাইয়ার কাছ থেকে শুনলাম যদি জব হয় ওর ভাইভা তে বসি কিন্তু জয়েন না করি তাহলে আর কখনো এই ব্যাংক পরবর্তিতে আমাকে নিবেনা।আমার পোস্টিং সুবিধামতো জায়গায় না হলে আমি জয়েন করতে পারবো না।তাই বিষয়টার সত্যতা কতটুকু বলবেন দয়া করে ২.আমি রেগুলার বোরকা পড়ি ফাইনাল ভাইভা তে কি বোরকা পড়ে গেল প্রব্লেম হবে? আর শুনলাম এখানে জব করলে নাকি বোরকা পড়া যায়না।এটা কি ঠিক? ৩.অন্য কোন ভাল জব হলে যদি জব ছাড়তে চাই তখন কি কোন ঝামেলা হবে? প্লিজ কেউ বাজে মন্তব্য করবেন না আশা করি। ধন্যবাদ

Facebook Group Member's Comment:

Group Member - 01
1.Join করলেন,প্রবেশনের শেষ হবার আগেই ছেড়ে দিলেন তাহলে আর কখনো আইএফআইসিতে রিক্রটেড হতে পারবেন না। পোস্টিং নিয়ে ফিমেল ক্যান্ডিডেটস রা ঝামেলা কম পোহায়!। ২.ফাইনাল ভাইভা তে বোরকা পরে অনেকে গিয়েছে রিক্রুটেড ও হয়েছে, আপনার কেলিবার থাকলে আপনার বোরখার ভেতর দিয়ে বোর্ড সেটা দেখতে পাবে,এবং আপনি রিক্রুটেড হবেন। এখন কথা হচ্ছে কি ধরনের বোরখা?!. ১.আপনি যদি হাত মোজা পা মোজা পরে অই স্টাইলে বোরখা পরেন সেটা অফিসিয়াল ড্রেসকোড হিসেবে এক্সেপ্ট হবে না। ২.খিমার টাইপের বোরখাও অফিসিয়াল ড্রেসকোড ম্যাচ করে না। আপনি এগুলো এভোয়েড করে হিজাব করে ডিসেন্ট ওয়েতে বোরখা পরতে পারবেন। সেটা হবে এক কালারের। কালার লাইট এন্ড ডিসেন্ট হবে, প্রিন্টেড ফ্রেবিক এভোয়েড করবেন। ফ্লোরাল,জরী,স্টোন ওয়ার্কের হিজাব এভোয়েড করবেন। ৩. আপনি জয়েনের পরেরদিন ও ছেড়ে দিতে পারবেন, নো প্রব্লেম। জাস্ট পরে আর আইএফআইসিতে রিক্রুটেড হবেন না। So far i know..

Group Member - 02
১. জব হয়ে যাওয়ার পরও যদি জয়েন না করেন, তাহলে পরবর্তীতে আপনাকে আর সুযোগ দিবে না এটাই তো স্বাভাবিক। কিন্তু ফাইনাল ভাইভা দিয়ে যদি বাদ পড়েন, সেক্ষেত্রে কোনো সমস্যা নেই। পরের বার আবেদন করতে পারবেন। অনেকেই তিনবার চেষ্টার পর জব পেয়েছে। ২. আমি নিজেও বোরকা পরি। করোনার আগে বোরকা পরেই সব এক্সাম ও ভাইভা দিয়েছি। ফাইনাল ভাইভা থেকে বাদ পরেছিলাম। যদিও ভাইভা ভালো হয়েছিল। এখন বোরকা পরার জন‍্যই বাদ দেওয়া হল কিনা, জানি না। কালো বোরকা ও স্কার্ফ পরেছিলাম, নেকাব ও মোজা পরি নি। কয়েকজন আপুকে দেখেছি সালোয়ার কামিজের আর শাড়ির সাথে হিজাব পরতে। কিন্তু পুরোপুরি বোরকা পরা একমাত্র আমিই ছিলাম যেদিন যেদিন গিয়েছি। ৩. যেকোনো সময় জব ছাড়া যায়। জয়েনের এক বছরের মধ্যেই দেখবেন অনেকেরই অন্য কোথাও আরো ভালো জব হয়েছে এবং তারা এখানে জব ছেড়ে দিচ্ছে।

Group Member - 03
জব ছাড়লে মোট ৩৬ হাজার টাকা জরিমানা দিতে হবে ৪ বছরের জন্য।এখন কেউ প্রথম বছর শেষে ছাড়লে সে দিবে ২৭ হাজার,২য় বছর পর হলে ১৮ হাজার এইভাবে।


FAQ - 02
IFIC তে TSO এর ক্যারিয়ার সম্পর্কে জানতে চাইছি। Computer test এর জন্য ডাক পেয়েছি। কিন্তু কি করবো বুঝতেছিনা । কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ১. বয়স যখন ৩০ পার হবে,তখন হঠাত করে জব চলে যাবে না ত?? কারণ ৩০ এরপর সরকারী জবের জন্য আর সুযোগ থাকবেনা। ২. এর পদোন্নতি পদ্ধতি কেমন? ৩. জব যদি ছেড়ে দিতে চাই,সেক্ষেত্রে আইনি বাধ্য বাধকতা বা ক্ষতিপূরন কি পরিমান দিতে হবে? ৪. TSO পোস্টে কি গ্রাহক এনে দেয়ার টার্গেট থাকে? দিতে না পারলে কেমন হবে? ৫. কাজের চাপ কেমন? চাকরীর পাশাপাশি সরকারি চাকরীর প্রিপারেশন নেয়ার সময় পাওয়া যাবে কি?? উল্লেখ্য আমি একজন পাবলিক ভার্সিটির স্টুডেন্ট। বয়স ২৭। আপাতত টিউশন দিয়েই যাবতীয় খরচ বহন করা যাচ্ছে... অগ্রীম ধন্যবাদ

Facebook Group Member's Comment:

Group Member - 01
১. আপনি যদি ভালো পারর্ফম করতে পারেন তাহলে চাকরি যাবার তেমন ভয় নাই। কিন্তু ব্যাংক যদি কখনো আর্থিক ক্ষতির সম্মুখীন হয় তাহলে অনেক কর্মী ছাটাই করে নানা অযুহাতে। যেমনটা করোনায় হয়েছে বহু ব্যাংকারের চাকরি গেছে।
২. পদোন্নতি পদ্ভতি ভালো। কিন্তু আপনার পদোন্নতি নির্ভর করবে আপনার পারফর্মমেন্স এর উপরে আপনাকে দেওয়া কাজ ভালো ভাবে সম্পন্ন করলে পদোন্নতি পাবেন।
৩. জবেরর শুরুতে ৩৬০০০ টাকার বন্ড সই করে জয়েন করতে হবে। ছাড়তে চাইলে চুক্তি অনুয়াযী কিছু পরিমান টাকা পরিশোধ করে ছাড়তে হয়।
৪. প্রাইভেট ব্যাংক মানেই টার্গেট। ব্যাংকের দাড়োয়ান ছাড়া সবাইকেই টার্গেট এচিভ করতে হয়। এ নিয়ে ভয়ের কিছু নাই টার্গেট সাধারনত এচিভ করা যায়। কিন্তু এনিয়ে কিছুটা মানসিক চাপে থাকবেন। কিন্তু আপনি যদি মাসের পর মাস টার্গেট এচিভ করতে ব্যার্থ হন সেক্ষেত্রে কর্তৃপক্ষ আপনার চাকরির উপর নজর দিবে এটাই স্বাভাবিক।
৫. ব্যাংক মানেই কাজের ব্যাপক চাপ। সেটা হোক সরকারি কিংবা বেসরকারি। শাখা ভেদে কমবেশি চাপ থাকে। একটা কথা প্রচলিত আছে ব্যাংকে প্রবেশের সময় নিদিষ্ট করা আছে কিন্তু বেরনোর নিদিষ্ট কোন সময় নেই। অন্যসব অফিস ৫ টায় প্যাক আপ হলেও ব্যাংক কিন্তু কখনো ৫ টায় প্যাক আপ হয়না শাখা ভেদে রাত ৭/৮ প্রর্যন্ত কাজ করতে হয়। সেক্ষেত্রে পড়াশুনা চালানো একটু কঠিন।
দেখুন দেশে চাকরির বড়ই ক্রাইসিস। গতকাল দেখলাম NSU থেকে BBA তে 3.70 এবং IBA থেকে MBA তে 3.80 পাওয়া লোকও এই পোষ্টে এপ্লাই করে। SUST থেকে CSE এবং RUET থেকে EEE পড়া লোক এই পোষ্টে অলরেডি জব করে। ফাইনাল ভাইবায় টিকলে নিজের স্বপ্ন, পারিবারিক অবস্থা, সামাজিক অবস্থা সবকিছু বিবেচনা করে সিদ্বান্ত নিবেন। শুভকামনা

Group Member - 02
১. জব হয়ে যাওয়ার পরও যদি জয়েন না করেন, তাহলে পরবর্তীতে আপনাকে আর সুযোগ দিবে না এটাই তো স্বাভাবিক। কিন্তু ফাইনাল ভাইভা দিয়ে যদি বাদ পড়েন, সেক্ষেত্রে কোনো সমস্যা নেই। পরের বার আবেদন করতে পারবেন। অনেকেই তিনবার চেষ্টার পর জব পেয়েছে। ২. আমি নিজেও বোরকা পরি। করোনার আগে বোরকা পরেই সব এক্সাম ও ভাইভা দিয়েছি। ফাইনাল ভাইভা থেকে বাদ পরেছিলাম। যদিও ভাইভা ভালো হয়েছিল। এখন বোরকা পরার জন‍্যই বাদ দেওয়া হল কিনা, জানি না। কালো বোরকা ও স্কার্ফ পরেছিলাম, নেকাব ও মোজা পরি নি। কয়েকজন আপুকে দেখেছি সালোয়ার কামিজের আর শাড়ির সাথে হিজাব পরতে। কিন্তু পুরোপুরি বোরকা পরা একমাত্র আমিই ছিলাম যেদিন যেদিন গিয়েছি। ৩. যেকোনো সময় জব ছাড়া যায়। জয়েনের এক বছরের মধ্যেই দেখবেন অনেকেরই অন্য কোথাও আরো ভালো জব হয়েছে এবং তারা এখানে জব ছেড়ে দিচ্ছে।

Group Member - 03
1. Private job always e ai chance thake but apni kono fault na korle training result valo korle job jawar possibility kom. 2. Simple, vacancy thakte hobe upper post e, then circular onujayee eligible hole apply korben. Thn kisu test nibe unara. 3. 4year er bond sign, per year er jonno 9k, jeikoi month age charben shei koi month er tk dite hobe.. 4. Target kisuta thake tobe Prothom year er por.. But IFIC te bekti target na diye puro branch/Uposhakha k dewa hoy.. Honestly, bolte gele senior der theke ja jenechi, IFIC bank target niye pera kom dey others private bank er tulonay. 5. Kajer pressure aktu besi, 20 ta job total.. But apnar icche sokti thakle obossoi preparation nite parben..

Group Member - 04
Branch a kajer pressure aktu besi thake bt performance vlo hole apni onk vlo career establish Korte parben r target deina onk branch apni 5 din pressure a amni target fill up Korte parben bt overall vlo career opportunity Create Korte parben r basai Ase govt r pora Porte parben 1/2 hour r Friday / Saturday to parben e Porte so vlo job

Group Member - 05
Joto tuku sunechi kajer chap onek besi...r senior ra suggest korce boyos thakle ei job na korte bcz porasunar naki tmn somoy pawa jai na...saturday teo office kora lage...tai job howar por onekei chere dei..ei jnno era 6 mas por por e circular dei...btw apnar jonno best of luck..exam den.

Group Member - 06
Computer test er jonno dak paisen Alhamdulillah... IFIC bank recruitment process onk tough..sobai chance paina...so computer test ta den...then final viva te ora jodi apnake select kore then apnr job hobe...r target pressure thakbe...because sudhu private bank na..akhon govt. Bank a onk target pressure thake.. Actually akhon job market ta target er upor.. Kewo apnake free salary dibena...so be motivated and prepared for your exam. Thankyou.

Group Member - 07
1)যতদিন তাদেরকে স্যাটিসফাই কর‍তে পারবেন ততোদিন আপনাকে রাখবে সেটা যতদিন ই হোক ২)পদোন্নতি অনেক ভালোই।।আপনার পারফরম্যান্স এর উপর ডিপেন্ড করে ৩)যেকোন সময় ছাড়তে পারবেন..বন্ড থাকলেও ওরা আপনাকে বাধ্য করবে না টাকা দিতে। ৪)টার্গেট থাকে ৫)প্রিপারেশন নেওয়া যায় না অলমস্ট এটাই ট্রু...কাজের চাপ অনেক ব্রাঞ্চ ভেদে

Group Member - 08
4 year er bond sign korte hoi, per year er jonno 9k/ jodi chere jan , podonnotti apni jemon perform korben thik semon, kajer chap ache tuktak... valo moto thakte parle ratre mutamuti porashuna korte parben

Group Member - 09
Apu amr o same situation...but Ami last year honours complete korechi...ai job a dhukle MBA continue korte parbo kina??

FAQ - 03
Please provide suggestions for computer test. Thank you

Facebook Group Member's Comment:

Group Member - 01
1st of all ms word,excel r ppt er upor YT te 3ta tutorial dekhe felen...1h er kore video ase,,,parleo dekhen na parleto dekhben,,,,dekhben r sathe sathe practise korben.. office 2007 version use korben cz etai deya thkbe xm e khub critical kisu sekhar drkr nai... word== margin,layout,alignment,page setup,line spcaing,indentation,font coloring,bold,italic,underline,resize excel== sum,avg,max,min,total alignment etc ( r hard korle salary sheet dte pare so sikhe jaw avalo) ppt== slide making,insert chart,table,design,animation thats it..mane sb basic e..just option dhore dhore practise koren r xm tips...tym management khub important,,,pc off hye jete pare brbr so ektu porpor save korben jate smssa na hy...r oder instructions monojog fye follow korben...

Group Member - 02
1. Topic upore likhben
2. Name likhben
3. Tader marks / sallary
4. sober Total
5. Average
6. Maximum
7. Minimum
8. percentage
9. Tader rank kora lage no. onujai
10. Ei number gula chart e bosano lage.
ei typer question thake. general excel er kaj gulai

Group Member - 03
For those who have asked me to share computer proficiency test question's pattern.
1.word:
a) a passage to be typed
b) set margin
c) make certain words, sentences bold, underlined, italicized and put bullets where is asked.
d) auto-shape
2.Excel
a) to make a sheet. whether it could be a salary or marks sheet.
bb) to make a given chart using the sheet's data.
3.powerpoint
a) Three slides to be made and chart probably in the 3rd.
*There may be slight changes*
Thanks. In-sha-Allah you will be benefited.

FAQ - 04
27 tarikh ar written ar question pattern ki chilo?

Facebook Group Member's Comment:

Group Member - 01
১.গত ২৪ ঘন্টায় কি কি করেছিলে তার বর্ণনা দাও
২.শব্দার্থ
৩.বঙ্গানুবাদ
৪.Word meaning
৫.Translation
৬.Grammar (verb,tense)
৭. Aptitude Test
৮.গণিত(এভারেজ,সেট)
৯.letter (congratulating your friend)

FAQ - 05
কম্পিউটার টেস্ট নিয়ে কিছু জিজ্ঞাসা ছিল।দয়া করে যারা এক্সপিরিয়েন্সড আছেন, একটু হেল্প করবেন।
১) টেস্টে কি কুয়েশ্চন পেপার দেয়? নাকি কম্পিউটারে পিডিএফ ফাইল দেয়? টাস্ক কমপ্লিট করার পর কি সেগুলো ডেস্কটপে সেইভ করে রাখতে হয়?
২)পাওয়ার পয়েন্ট স্লাইড বানাতে বললে, স্লাইডে কিছু লিখতে বললে তা কি নিজে থেকে লিখতে হবে? নাকি কি লিখা লাগবে তারা বলে দিবে? বা টেবিল বা চার্ট করতে বললে সেগুলোর মাঝে কি লিখা লাগবে তা তারা বলে দিবে?
৩)এক্সলের জন্য কি কি প্র‍্যাক্টিস করব? স্যালারি শিট, রেসাল্ট শিট ছাড়া আর কি কি করতে হবে?
৪)রিটেনের মার্ক কি ভাইভায় প্রভাব ফেলে?

Facebook Group Member's Comment:

Group Member - 01
১। জ্বী প্রশ্ন তারা দিবে, আবার এক্সাম শেষে নিয়েও নিবে। ফোল্ডার কিভাবে কি ফাইল কি নামে রিনেম করবেন সব বলে দিবে।মনোযোগ দিয়ে সব কথা শুনবেন।
২। সব বলা থাকবে।নিজের মত করে কিচ্ছু করা লাগবেনা।এক্সেক্ট যা বলবে তাই করবেন
৩। অত ডিপ যাওয়া লাগবেনা।তবে স্যালারি শিট শিখে রাখা ভাল
৪।একেক স্টেজ একেক মার্কিং।সো সব মিলিয়েই সিলেক্ট করবে।ভাইভার আলাদা মার্ক্স আছে।

Group Member - 02
1. Hmm dey, okhanei instructions thake. Sob file desktop e nirdisto folder e rakhte hobe
2. Slide er ki korte hobe instructions thakbe. Normally excel file ba word er table ta slide e copy paste korte hoy. 3 ta slide banate hoy. 2nd e table. 3rd e pie chart.
3. Excel e basic functions. Sum avg max min rank merge esob, salary sheet korle esob easily parar kotha
4. Final viva muloto temon kisu ask kora hoy na. Tobe provab fele kina eibisoye valo jani na bidhay bolte parsi na.

Group Member - 03
অনেকেই কম্পিউটটর টেস্ট সম্পর্কে জিজ্ঞাসা করেছেন। একই জিনিষ সবাইকে বার ববার বলার চেয়ে একবারেই পোস্টের মাধ্যমে জানিয়ে দিচ্ছিে। পরীক্ষার তারিখ :7/12/20
সময়:11.00 ( ছিলো কিন্তু আগে পৌছে গিয়েছি এজন্য 10 টার ব্যাচের সাথে পরীক্ষা দিয়েছি)
প্রশ্ন:
১।ওয়ার্ড ফাইলের একটা টেক্সট ডেক্সটপে দেয়া ছিলো। ওটা কপি করে নিজের নামে তৈরি করা ওয়ার্ড ফাইলে পেস্ট করতে হয়েছে। কিছু ওয়ার্ড কারেকশন করতে হয়েছে। কিছু ওয়ার্ড কে বোল্ড, ইটালিক ফর্ম করতে হয়েছে, কিছু ওয়ার্ডের নিচে আন্ডারলাইন করতে হয়েছে। মার্জিন এর মেজারমেন্ট দেয়া ছিলো ওটা করতে হয়েছে।
২। এক্সেলে ৫ জনের আইডি, নাম, ৩ টা সাবযেক্টের মার্ক দেয়া ছিলো। ওটা তুলে টোটাল মার্ক বের করতে হয়েছে। আর ঐ ইনফরমেশন দিয়ে প্রশ্নে দেয়া গ্রাফ চার্ট করতে হয়েছে।
৩। পাওয়ার পয়েন্টে ৩ টা স্লাইড ছিলো। প্রথম স্লাইডে টাইটেল + সাব টাইটেল, সেকন্ড স্লাইডে টাইটেল ( প্রথম টাই) + টেবিল ( ইনফরমেশন দেয়া ছিলো) । থার্ড স্লাইডে টাইটেল ( প্রথম টাই) + পাই চার্ড ( সেকেন্ড স্লাইডের ইনফরমেশন দিয়ে) আমি আনাড়ি তাই 40 এন্সার করতে পেরেছি।
যা যা সমস্যা হয়েছে আমার :
১। ডান দিকের পিসিতে বসেছিলাম, কোশ্চেন টা প্লেস করতে পারছিলাম না, এটাতে সময় নষ্ট করেছি।
২। কি বোর্ডের E বাটন টাতে প্রবলেম ছিলো, একবারে কাজ করছিলো না , বার বার প্রেস করতে হচ্ছিলো।
৩। কার্সর সামান্য সরানোর জন্য মাউস অনেক মুভ করতে হচ্ছিলো ( মে বি সেন্সর প্রবলেম করছিলো)
৪ । পিসি একবার বন্ধ হয়েছিলো + ১ বার হ্যাং করেছিলো।
৫। পাওয়ার পয়েন্টর কাজ আমি ভালো পারি না। প্রথম স্লাইডটা ৩ বার করার পরও যখন পাচ্ছিলাম না তখন যিনি দায়ীত্বরত আপু ছিলেন উনাকে জিজ্ঞাসা করেছি। উনি বললেন আপনি সেভ করেন নি, নতুন করে করেন আবার । চতুর্থ বার করার পর আর ১ মিনিট বাকি তখন দেখলাম যে প্রতিটা স্লাইড ই সেভ হয়েছে কিন্তু নিউ স্লাইডের পর ২ টা ব্লাংক স্লাইড তার পর সেভ কৃত স্লাইড টা! উনি যদি আমাকে প্রথমে সেটা বলতেন তাহলে আমার পক্ষে বাকি ১০ মার্ক এন্সার করা সম্ভব হতো।
আমি জানিনা যে আজকের পরীক্ষায় পাশ করতে পারবো কি না। আপনারা যারা এখনো পরীক্ষা দেন নি তাদের জন্য শুভ কামনা রইলো